Wikipedia

Search results

Persuasion Skill

অর্ক সাহেব একজন সেলস এক্সিকিউটিভ হিসেবে কাজ করছে।
(যারা সেলস এক্সিকিউটিভ হিসেবে কাজ করে তাদের ৩ টি টার্ম নিয়ে সবসময় কাজ করতে হয়।তা হল-
১. সেলস টার্গেট ২.ক্রেতা বা ভোক্তা ৩.সেলস টীম।)
তিনি তার চাকরি জীবনে বেশ সফল বলা যায়।তার প্রমোশনও হয় খুব দ্রুত যার ফলে স্যালারীও খুব ভালো।সেলসের চাকরি জীবনে তাকে অনেকের সাথেই ভালো সম্পর্ক তৈরী করতে হয়েছে।এই ভালো সম্পর্কের জোরেই তার এত উন্নতি।

উপরের এই গল্পটি প্রতিকী হিসেবে ব্যবহার করলাম।আসুন আমরা জানি কেন ও কীভাবে অর্ক সাহেব তার চাকরি জীবনে এত সফল।
অর্ক সাহেবের কাজ হল সেলস নিয়ে।অর্থ্যাৎ মানুষের কাছে পণ্য বিক্রি করা।তিনি তার পণ্য বিক্রি করার ক্ষেত্রে তার প্রভাবিত (Persuasion) করার ক্ষমতাকে কাজে লাগান।

এবার আমরা জানি Persuasion বা প্রভাবিত করা কি?

Persuasion বা প্রভাবিত করা হল নিজের ক্ষমতা দিয়ে অন্যকে Influence করা বা আকর্ষিত করা।এই ক্ষমতার সাহায্যে অন্যকে।নিজের কার্যসিদ্ধির জন্য ব্যবহার করা যায়।

আজ আমরা Persuasion নিয়ে জানব।
এজন্য প্রথমেই আপনাকে জানতে হবে আপনি কাকে Persuate করতে চাচ্ছেন।যেমন-
Boss
Colleague
Club President
Family Member
Loved One
E.t.c

কাকে Persuate করবেন তা ঠিক করার পর আপনাকে ঠিক করতে হবে কেন Persuate করতে চাচ্ছেন?যদি কেন চাচ্ছেন তা সঠিকভাবে জানা না থাকে তাহলে আপনি কমিউনিকেশনে অনেক সমস্যায় পড়তে পারেন।এবার আমরা জানব কিভাবে মানুষকে Persuate করা যায়।

প্রথমেই আপনাকে জানতে হবে,আপনি যাকে Persuate করতে চাচ্ছেন তার সম্পর্কে।অর্থ্যাৎ তিনি কি চান,তিনি কেমন মানুষ,তার পছন্দ ও অপছন্দ।সেই অনুযায়ী আপনি তাকে প্রভাবিত করবেন।থিওরীর ভাষায় বললে তা হয় ২ ধরনের।
1. Intrinsic Motivation
2.Extrinsic Motivation

★Instrinsic Motivation : এই ধরনের মানুষ আভ্যন্তরীণ আনন্দ ও পাওয়ায় বিশ্বাসী।যেমনঃ
° Spirituality
° Fun of winning
° Self-fulfilment
° Feelings
★Extrinsic Motivation : এই ধরনের মানুষ বাহ্যিক সুখকে বেশি প্রাধান্য দেয়।যেমনঃ
°Money
°Luxury life

আপনি যাকে প্রভাবিত করবেন সে কি ধরনেন মানুষ।তাকে কি ধরনের মোটিভেশন দিলে কাজ হবে তা বুঝে আপনাকে Influence করতে হবে।

Influence করা মানে Manipulation নয়।
★ Influence হল কারো কথাগুলো মনযোগসহ শুনে তার সাথে ভালো রিলেশনশিপ তৈরী করে তাকে কনভেন্স করা।
★Manupulation হল তার অবস্থার সুযোগ নিয়ে এমন কাজ করা যার তার জন্য যথোপযুক্ত নয়।তাই আমরা Manupulation পরিহার করব।

Difference between influence and manupulation -----
° Detective Approach
° Smugglers Approach
° Bunglers Approach

একজন ডিটেকটিভ যেমন সমস্যা সমাধান করে,তেমনি আপনিও সমস্যাগুলো সমাধানের মাধ্যমে অন্যকে প্রভাবিত করবেন।কিন্তু প্রভাবিত করার মাধ্যমে আপনি কারো ক্ষতি সাধন করবেন না।কারো জিনিস চুরি করবেন না।

কাউকে প্রভাবিত করার ক্ষেত্রে SMART গোল ব্যবহার করতে পারেন।অনেকেরই স্মার্ট গোল বিষয়টি জানা থাকার কবা।
S - Specific
M - Measurable
A - Attainable
R - Relevant
T - Time Bound

★ Persuasion করার ক্ষেত্রে সবসময় Metaphor টেকনিক ব্যবহার করবেন।Metaphor টেকনিক হল রুপক অর্থে ব্যবহার করা।অর্থ্যাৎ কঠিন জিনিসকে সহজভাবে উপস্থাপন করা।
উদাহরণঃ তোমার ভবিষ্যত একটা গাছের মত।তুমি যতই গাছের পরিচর্যা করবে ততই ফলন ভালো হবে।

এভাবে সহজভাবে রুপকী আকারে বোঝালে অনেক কঠিন ব্যাপার সহজ হয়ে যায়।ফলে অন্যজনের দৃষ্টিভঙ্গি আকর্ষণ করা যায় ও সহজেই প্রভাবিত করা যায়।

★★★ Persuasion টেকনিকের ক্ষেত্রে একটি কথা আছে। "Less is more"। অল্প কথায় বেশি তথ্য উপস্থাপন করা।

Some Persuasion Hacks ---

° Thinking fast & slow

এক্ষেত্রে দুটো সিস্টেম রয়েছে System 1 & System 2

(System 1)= Emotion. মানুষের সাথে ইমোশন দিয়ে কমিউনিকেশন শুরু করত হবে।তাহলে ইম্প্রেশনটা ভালো পাওয়া যায়।
(System 2)=Logic. কমিউনিকেশন একটু ভালো হবার পর লজিক দিয়ে বিষয়টিকে বুঝি বলা।

[Emotion & Logic হল Aristatole Rethoric এর একটি অংশ তা এখানে বিস্তারিতভাবে লিখলে লেখা অনেক বড় হয়ে যাবে।তাই অন্য একটি লেখায় তা তুলে ধরব]

°Anchoring Effect - সুন্দরভাবে উপস্থাপন করতে হবে।সহজ কথায় First impression is best impression.

°Contrast Effect - তুলনা দিয়ে বোঝানো।
উদাহরণঃ স্যার আমাদের সমমানের পণ্যটাই ঐ কোম্পানী আরো বেশি দামে সেল করছে।
এভাবে তুলনা দিয়ে বোঝাতে হবে।এটি খুবই কার্যকরি উপায়।

Robert Cialdini's 6 principles of influence ------

1. Reciprocity : Treat others as you would like to be treated. #For_example, When we give someone a gift, they naturally feel indebted to us.
2. Consistency : Humans love consistency.
3. Social Proof : Social proof is where a group or person begins to think that something is acceptable, or OK based on the fact that he/she thinks others view it as good or acceptable. So, it's very, very powerful form of influence (পাশের বাসার আন্টি টাইপস)
4. Liking : People like people who are like them.
5. Authority : When we are able to provide shortcuts to good decisions as experts in a field, only then others are more likely to lag behind us.
6. Scarcity : People value what is scarce.

সর্বোপরি বলা যায়, Persuasion নির্ভর করে ভালো রিলেশনশিপ ও এক্টিভ লিসেনিং এর উপর।তাই এই দুটো যে ভালো তৈরী করতে পারবে তার Persuasion লেভেল তত বেশি হবে।

(বিঃদ্রঃ কেউ Persuasion দিয়ে কারো ক্ষতি করার চেষ্টা না করার অনুরোধ রইল।বিদ্যা বা ক্ষমতার অপব্যবহার করা মনুষ্যত্বের লক্ষণ নয় বলে বোধ করি না

No comments

Theme images by Mikey_Man. Powered by Blogger.